অদিতি চক্রবর্তীর ১৩ তম একক প্রদর্শনী





ওয়েব ডেস্ক; কলকাতা, ৩ সেপ্টেম্বর : অদিতি চক্রবর্তীর উদ্ভাবনী কাজগুলি সমন্বিত অত্যন্ত প্রত্যাশিত শিল্প প্রদর্শনী "ফ্র্যাগমেন্টস অফ এ জার্নি", আনুষ্ঠানিকভাবে ৩রা সেপ্টেম্বর  ব্রিজিং কালচার অ্যান্ড আর্টস ফাউন্ডেশনে (B-CAF) উদ্বোধন করা হল৷  আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত চলমান এই প্রদর্শনীতে চক্রবর্তীর ৩৫ টিরও বেশি সাম্প্রতিক সৃষ্টি প্রদর্শন করা হয়েছে, যা শহুরে ল্যান্ডস্কেপ এবং বিমূর্ত প্রাকৃতিক থিমগুলির একটি অনন্য মিশ্রণের মাধ্যমে মানবতা এবং প্রকৃতির মধ্যে জটিল সম্পর্ককে অন্বেষণ করে। এদিন উপস্থিত ছিলেন রিটা ভিমানি, সিইও, রিটাম কমিউনিকেশনস, কর্পোরেট পিআর স্পেশালিস্ট ও লেখক;  ইন্দ্রাণী, বিখ্যাত জাতীয় পুরস্কার বিজয়ী পরিচালক;  এবং রীনা দেওয়ান, আর্ট কিউরেটর এবং ডিরেক্টর, বি-সিএএফ। 
 প্রদর্শনীটি চক্রবর্তীর শৈল্পিক যাত্রার গভীর অন্বেষণ হিসাবে উদযাপন করা হয়েছিল, প্রকৃতির সাথে তার গভীর সংযোগ এবং শহুরে প্রাকৃতিক দৃশ্যের উদ্ভাবনী পদ্ধতির উপর দৃষ্টি নিবদ্ধ করে।  তার চিত্রকর্ম, মানুষের চিত্রের অনুপস্থিতি দ্বারা চিহ্নিত, জ্যামিতিক আকার ব্যবহার করে শহরের দৃশ্যের মধ্যে মানুষের বাসস্থানের প্রতিনিধিত্ব করে, যা নগর উন্নয়ন এবং পরিবেশের মধ্যে সাদৃশ্য এবং উত্তেজনা উভয়ই প্রতিফলিত করে।  এই থিমটি, যা মহামারীর সময় বিশেষভাবে প্রাসঙ্গিক হয়ে ওঠে, তার সিটিস্কেপ সিরিজে আরও হাইলাইট করা হয়েছিল, যেখানে চক্রবর্তী অনিয়ন্ত্রিত নগরায়ন এবং প্রাকৃতিক স্থানগুলিতে এর প্রভাব নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছিলেন। 

 প্রদর্শনীতে তার প্রশংসিত "এ নিউ লাইফ ফর দ্য ডিসকার্ডেড" সিরিজও দেখানো হয়েছে, যেখানে চক্রবর্তী বাতিল করা পেইন্টিং এবং স্টুডিওর বর্জ্যকে শিল্পের আকর্ষণীয় কাজে রূপান্তরিত করেছেন, যা মূল্য ও সৌন্দর্যের প্রচলিত ধারণাকে চ্যালেঞ্জ করে। 
 তার সৃজনশীল প্রক্রিয়াকে প্রতিফলিত করে, প্রখ্যাত শিল্পী অদিতি চক্রবর্তী বলেছেন, "প্রকৃতি বিমূর্ততার সাথে আমার যাত্রা শুরু হয়েছিল 2004 সালে, রবীন্দ্রনাথ ঠাকুরের 'প্রকৃতি' গানের দ্বারা অনুপ্রাণিত হয়ে। বছরের পর বছর ধরে, আমার কাজটি অ-আলঙ্কারিক, অ-আলঙ্কারিক, অ-র উপর ফোকাস করার জন্য বিকশিত হয়েছে।  প্রতিনিধিত্বমূলক ফর্ম, প্রকৃতির সৌন্দর্য এবং রহস্যের সাথে আমার গভীর সংযোগ প্রতিফলিত করে।"

Post a Comment

0 Comments