৫৮.৪% শিক্ষার্থী একাডেমিক চাপের কারণে হতাশ : সমীক্ষায় প্রকাশ



ওয়েব ডেস্ক; ১১ সেপ্টেম্বর : বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে,  এমপাওয়ার, কলকাতার হেস্টিংস বি.ইড কলেজ সহ  ভারতের ৩০টি কলেজে পরিচালিত একটি সমীক্ষার চমকপ্রদ ফলাফল প্রকাশ করেছে। সমীক্ষার ফলাফলগুলি একটি উদ্বেগজনক বাস্তবতা প্রকাশ করে, যেখানে ৫৮.৪% শিক্ষার্থীরা একাডেমিক চাপ বা পরীক্ষাগুলি হতাশার প্রধান কারণ হিসাবে উল্লেখ করে, যখন মাত্র ২.৯% পিতামাতার চাপ নির্দেশ করে। এছাড়াও, ১৪.৩% ভবিষ্যতের অনিশ্চয়তা সম্পর্কে, ১০.৪% সম্পর্কের সমস্যার এবং ৫.০% ক্যারিয়ার এবং প্রতিযোগিতার চাপের ফলে হতাশার অনুভব করে । 

জাতীয় সমীক্ষায় উদ্বেগজনক ফল প্রকাশ পেয়েছে: ৬৭.৩% শিক্ষার্থী কোনো না কোনো সময়ে আশাহীনতায় ভুগেছেন এবং ৫৮.৪% উত্তরদাতাদের জন্য একাডেমিক চাপ উদ্বেগের প্রধান কারণ হিসেবে দেখা দিয়েছে। উচ্চ মানসিক অস্থিরতা থাকা সত্ত্বেও, মাত্র ১৫% শিক্ষার্থী মনোবিজ্ঞানীর সাহায্য নিয়েছেন। মানসিক স্বাস্থ্য সংকটের মুখোমুখি হলে, ৫৮% প্রথমে কোনো বন্ধুর কাছে সমস্যাগুলোর বিষয়ে আলোচনা করবেন, যেখানে মাত্র ২% মনোবিজ্ঞানীর বা অধ্যাপকের সাথে যোগাযোগ করার কথা ভাবেন, যা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে মানসিক স্বাস্থ্য সহযোগিতার গুরুতর ঘাটতিগুলিকে তুলে ধরে। 

উপরন্তু, ৯৪.৪% উত্তরদাতা কখনও কোনো আত্মহত্যা প্রতিরোধ টুলকিট বা মানসিক স্বাস্থ্যের প্রাথমিক সহায়তা ব্যবহার করেনি। তদুপরি, ৬৯% আত্মহত্যার সতর্কতামূলক লক্ষণগুলি সম্পর্কে অজ্ঞ ছিলেন, এবং মাত্র ৩১% সামাজিক কার্যকলাপ থেকে সরে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ লক্ষণগুলি চিনতে পেরেছিলেন। একটি ইতিবাচক দিক হিসাবে, ৬২% ছাত্র বলেছে যে, যদি কোনো বন্ধু তাদের কাছে আত্মহত্যার চিন্তাধারার কথা স্বীকার করে, তবে তারা নির্দ্বিধায় শুনবে।

"এই  সমীক্ষার ফলাফলগুলি একটি সতর্কবার্তা," বলেছেন এমপাওয়ার-এর ভাইস প্রেসিডেন্ট-অপারেশনস, পারভিন শেখ। "এমন একটি বৃহৎ শতাংশ যুব সম্প্রদায় অ্যাকাডেমিক চাপের কারণে হতাশার অনুভব করছে, এটি গভীরভাবে উদ্বেগজনক। এমপাওয়ারে আমরা আশা এবং সহিষ্ণুতার শক্তিতে বিশ্বাস করি, এ কারণেই এই বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসে আমরা "হোপ" ক্যাম্পেইন লঞ্চ করেছি যাতে আমরা ছাত্রদের সৃজনশীল এবং সহায়কভাবে রাখতে পারি। ছাত্ররা যাতে একাডেমিক এবং মানসিকভাবে পুষ্টিকর পরিবেশে উন্নতি করতে পারে, সেই ক্ষমতা সম্পূর্ণ আমাদের হাতে এবং আমরা সেদিকে সক্রিয়ভাবে কাজ করছি।""

'HOPE,' থিমের সাথে সামঞ্জস্য রেখে, এমপাওয়ার তাদের COPE (Counseling and Outreach for Peer Empowerment) প্রোগ্রামের অংশ হিসেবে দিল্লি, গোয়া, কলকাতা এবং কোটার বিভিন্ন কলেজে একটি  ক্যানভাস পেইন্টিং কার্যক্রম আয়োজন করে। এই কার্যক্রমে একটি ১০ ফুট x ৭ ফুট ক্যানভাসে ছাত্র- ছাত্রীরা সম্মিলিতভাবে এঁকে আশার বার্তা ছড়িয়েছে: “'HOPE: ধরে থাকো, স্থির থেকো এবং উদ্ভাসিত হও। জীবনকে বেছে নাও ।” এটি তাদের সংগ্রামের মধ্যে তারা যে একা নয় এই বার্তাটিকে পুনর্ব্যক্ত করে। এই WSPD ৪২ টি কলেজ যেখানে COPE প্রোগ্রাম লঞ্চ করা হয়েছে, তারা 'ওপেন মাইক' কার্যক্রমে অংশগ্রহণ করবে এবং তাদের ক্যাম্পাসের মধ্যে আত্মহত্যা প্রতিরোধ সম্পর্কে আরো সচেতনতা তৈরী করতে পথ-নাট্য প্রদর্শন করবে ।

ক্যাম্পেনটি সরাসরি ১ লক্ষেরও বেশি শিক্ষার্থীর কাছে পৌঁছানোর পরিকল্পনা করেছে, তাদের আত্মহত্যা প্রতিরোধ সম্পর্কে সচেতনতা প্রদান করবে এবং তাদের মানসিক স্বাস্থ্যের সমর্থনে এবং বিপদের সময় মানসিক স্বাস্থ্য হেল্পলাইন নম্বর ১৮০০-১২০-৮২০০-৫০ প্রচার করবে।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমপাওয়ার-COPE উদ্যোগের মনোবিজ্ঞানী, বিশাখা সোধানি বলেন: "সমীক্ষাটি একটি বিস্ময়কর বাস্তবতা উদঘাটন করেছে: আমাদের যুবসমাজ বিশাল চাপের মুখোমুখি হচ্ছে, অথচ তাদের হাতে থাকা সম্পদ এবং সচেতনতা খুবই সীমিত। যখন আমরা COPE প্রোগ্রাম শুরু করি, তখন শুধুমাত্র যারা ব্যক্তিগতভাবে বা পরিবারে মানসিক স্বাস্থ্য সমস্যা নিয়ে অভিজ্ঞতা অর্জন করেছিল, তারাই স্বেচ্ছাসেবী হতে আগ্রহী ছিল। তবে, যখন এই শিক্ষার্থীরা প্রশিক্ষিত হয় এবং তাদের বোঝার পরিধি বৃদ্ধি পায়, তখন তারা শুধু শেখার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে তাই নয়, মানসিক স্বাস্থ্য নিয়ে শক্তিশালী বার্তাবাহক হয়ে উঠেছে, যা তাদের সহপাঠীদের মধ্যে অনেক মানসিক ভাঙ্গনের ঘটনা প্রতিরোধে সহায়ক হয়েছে। সহপাঠীদের মধ্যে প্রাথমিক সমর্থন সংগঠিত করার এই মডেলটি কলেজ পরিবেশে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বৃদ্ধিতে এবং মানসিক স্বাস্থ্য সংক্রান্ত কলঙ্ক দূর করতে কার্যকর প্রমাণিত হয়েছে। উন্মুক্ত আলোচনার পরিবেশ গড়ে তুলে এবং মানসিক স্বাস্থ্যসম্পর্কিত সম্পদ দৃশ্যমান ও প্রবেশযোগ্য করে, আমরা একটি সমর্থনমূলক পরিবেশ তৈরি করতে পারি যেখানে প্রতিটি যুবক ও যুবতী সাহায্য চাইতে এবং অন্যদের সাহায্য করতে উৎসাহিত বোধ করবে।"

Post a Comment

0 Comments