মুম্বাইয়ে ২৪ সেপ্টেম্বর অর্থনীতিবিদ এবং বিশ্লেষকদের সঙ্গে মতবিনিময়

 

 


ওয়েব ডেস্ক; ২৫ সেপ্টেম্বর : মুম্বাইয়ের ২৪ সেপ্টেম্বর,  অর্থনীতিবিদ এবং বিশ্লেষকদের সঙ্গে মতবিনিময়ের আয়োজন করে কেন্দ্রীয় পরিসংখ্যান এবং কর্মসূচি রূপায়ণ মন্ত্রক। উপস্থিত ছিলেন অর্থনীতি বিষয়ক দপ্তরের সচিব  অজয় শেঠ, মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা ডঃ ভি অনন্ত নাগেশ্বরণ, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত পরামর্শ পরিষদের সদস্য নীলেশ শাহ,  বিশিষ্ট অর্থনীতিবিদ গণেশ কুমার,  ইলা পট্টনায়েক প্রমুখ। আলোচনায় অংশ নেন রিজার্ভ ব্যাঙ্ক, সিটি ব্যাঙ্ক সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। 


পরিসংখ্যান এবং কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের সচিব ডঃ সৌরভ কর তাঁর মন্ত্রকের তরফ থেকে পেশ করা বিভিন্ন অর্থনৈতিক সূচকের প্রসঙ্গ তুলে ধরেন। নতুন চালু হওয়া ই-সাংখিকী পোর্টালের প্রসঙ্গও উঠে আসে এক্ষেত্রে। 


এরপর, নির্দিষ্ট বিষয়-ভিত্তিক দুটি উপস্থাপনা পেশ করা হয়। সেখানে মোট অভ্যন্তরীণ উৎপাদন এবং উপভোক্তা মূল্য সূচক পরিমাপের বর্তমান প্রণালীগত নানা বিষয় উঠে আসে। পাশাপাশি, ক্যাপেক্স সমীক্ষার ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রকের উদ্যোগের কথা তুলে ধরেন ডঃ ভি অনন্ত নাগেশ্বরণ। বক্তারা সময়-ভিত্তিক এবং নিয়মিত তথ্য সরবরাহের গুরুত্বের কথাও বলেন। 

আলোচনায় নিয়মিত পারিবারিক ভোগব্যয় সমীক্ষা এবং উপভোক্তা মূল্য সূচকের পরিমাপের প্রশ্নে ভিত্তি পুনর্মাজনের উপর জোর দেওয়া হয়। মোট অভ্যন্তরীণ উৎপাদনের ক্ষেত্রে শহরাঞ্চল, গ্রামাঞ্চল এবং জেলা-ভিত্তিক বিভাগের খতিয়ান আলাদাভাবে প্রকাশ করার কথা বলেন বক্তারা।

Post a Comment

0 Comments