'Equal At Sea' ২০২৭ লক্ষ্য পূরণের পথে: ২০২৪ সালে ভারতে ৪৫% মহিলা ক্যাডেট নিয়োগ করেছে মার্স্ক




ওয়েব ডেস্ক; ১ অক্টোবর : এ.পি. মোলার - মার্স্ক (মার্স্ক), ভারতে তাদের ‘Equal At Sea’ উদ্যোগের অধীনে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জনের কথা ঘোষণা করেছে। ২০২৪ সালে নটিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং ক্যাডেটদের মধ্যে ৪৫% মহিলা ক্যাডেট নিয়োগের মাধ্যমে, সংস্থা তাদের ২০২৭ সালের মধ্যে লিঙ্গ সমতা অর্জনের দিকে আরও এক ধাপ এগিয়েছে। 

ভারতীয় সামুদ্রিক ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জনের গতি বাড়ানোর জন্য ২০২২ সালে চালু হওয়া ‘Equal At Sea’ উদ্যোগটি তার তৃতীয় বছরে প্রবেশ করেছে, এবং ভারতে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। এই প্রোগ্রামের প্রধান লক্ষ্য হল মার্স্কের নাবিকদের মধ্যে লিঙ্গ সমতা অর্জন করা, সামুদ্রিক ক্ষেত্রে নারীদের দীর্ঘদিনের কম প্রতিনিধিত্বের সমস্যা সমাধান করা এবং ভারতীয় সামুদ্রিক ক্ষেত্রের মধ্যে লিঙ্গ বৈচিত্র্য বাড়ানোর জন্য একটি সহায়ক পরিবেশ তৈরি করা। এই উদ্যোগ এই শিল্পের বিভিন্ন অংশীদারদের একটি সাধারণ প্ল্যাটফর্মে নিয়ে আসে, যা ধারণা বিনিময়, শিল্পের চ্যালেঞ্জগুলি বোঝা, একে অপরের থেকে শেখা এবং সর্বোত্তম প্রক্রিয়াগুলি বাস্তবায়নের একটি কেন্দ্র হিসেবে কাজ করে।

ডেনমার্কের রাষ্ট্রদূত ফ্রেডি স্যাভান বলেন, "সমুদ্রের কাছে লিঙ্গভেদ নেই। সামুদ্রিক পেশায় বৈচিত্র্যকে সমর্থন করে, মার্স্ক শুধু সমতার দিকে অগ্রসর হচ্ছে না, পাশাপাশি শিপিং শিল্পে উদ্ভাবন এবং বৃদ্ধির পথও তৈরি করছে। ডেনমার্ক ও ভারত, উভয়ই সামুদ্রিক জাতি হিসেবে এই পরিবর্তনের জোয়ারে নেতৃত্ব দিতেই হবে।” তিনি আরও বলেন, “এই শিল্পব্যাপী উদ্যোগ নারীদের জন্য সামুদ্রিক পেশায় আরও সুযোগ তৈরি করবে, যা বৈশ্বিক শিপিং কমিউনিটিকে নিঃসন্দেহে আরও শক্তিশালী করবে এবং আগামী বছরগুলিতে অগ্রগতি ও স্থায়িত্বকে ত্বরান্বিত করবে।” 

করন কোচর, হেড, মেরিন পিপল, এশিয়া, মার্স্ক, বলেন, “সমুদ্রপথে নারীদের জন্য সমান সুযোগ তৈরির লক্ষ্যে আমাদের ধারাবাহিক প্রচেষ্টা এবং শিল্পের ব্যাপক সমর্থন ইতিমধ্যেই ভবিষ্যতের এক ন্যায়সঙ্গত পরিবেশ গড়ে তোলার দিকে এগোচ্ছে। আমাদের উদ্যোগগুলির মাধ্যমে, আমরা সফলভাবে ভারতের আরও বেশি নারীকে সমুদ্রগামী পেশা বেছে নিতে উদ্বুদ্ধ করতে পেরেছি।” তিনি আরও বলেন, “৪৫% লিঙ্গসমতা অর্জন মার্স্কের মধ্যে এবং সমগ্র শিল্পের মধ্যে এক বিশাল দলগত প্রচেষ্টার ফল। এখন আমাদের এই গতি বজায় রেখে নিশ্চিত করতে হবে যে নিয়োগপ্রাপ্ত নারীরা বহরে টিকে থাকছে এবং সফলভাবে কাজ করছে।”

মুম্বইয়ে অনুষ্ঠিত 'Equal At Sea' সম্মেলনে সামুদ্রিক শিল্পের নেতারা লিঙ্গ বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা করতে একত্রিত হন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডেনমার্কের রাষ্ট্রদূত ফ্রেডি স্যাভান। সম্মেলনে তিনটি প্রধান অংশ ছিল: ‘Sustainable Equality: Going Beyond the ON-Boarding’, যেখানে কর্মক্ষেত্রে সংস্কৃতি ও হয়রানির বিষয়ে একটি ইন্টারেক্টিভ আলোচনা অনুষ্ঠিত হয়; ‘Sea-side Chat - Not All Ceilings Are Made of Glass,’ যা পুরুষ প্রধান ক্ষেত্রের অগ্রণী নারীদের উদযাপন করে; এবং ‘All Women on Board: Myth or Reality?’ বিষয়ে একটি গভীর আলোচনা। অতিরিক্ত আকর্ষণগুলির মধ্যে ছিল Women in Maritime Association (WIMA)-এর একটি বিশেষ সেশন এবং Equal At Sea চ্যালেঞ্জ বিজয়ীর ঘোষণা। অনুষ্ঠানের শেষ পর্বে Maersk-এর বৈচিত্র্য উদ্যোগগুলির অগ্রগতি প্রতিবেদন তুলে ধরা হয়, যা সামুদ্রিক শিল্পে অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গড়ে তোলার ক্ষেত্রে কোম্পানির প্রতিশ্রুতি প্রকাশ করে।
ভারতে প্রধান অর্জন এবং মাইলফলক: 
১. ভারতীয় নারী নাবিক: সাম্প্রতিক ক্যাডেট অন্তর্ভুক্তির মাধ্যমে, ভারতীয় নারী নাবিকের সংখ্যা ২০২১ সালে মাত্র ৪১ থেকে বেড়ে ৩৫০-এ পৌঁছে গেছে, যা মার্স্কের ভারতীয় নাবিক জনসংখ্যার বৈচিত্র্য উন্নত করতে উল্লেখযোগ্য অবদান রেখেছে। 
২. নটিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং শাখায় অগ্রগতি: এবছরের ক্যাডেটদের মধ্যে মহিলাদের মোট শতাংশ ৪৫% এ পৌঁছেছে, এবং নটিক্যাল বিভাগের সংখ্যা ইতিমধ্যে ৫০% অতিক্রম করেছে।
৩. মহিলা রেটিং প্রোগ্রাম: ২০২৩ সালে 'ইক্যুয়াল অ্যাট সি'র উপ-প্রোগ্রাম হিসেবে শুরু হওয়া এই উদ্যোগে ভারত থেকে ২২ জন মহিলা প্রশিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। এর সাফল্যের ভিত্তিতে, মার্স্ক অতিরিক্ত দুইটি ব্যাচ যোগ করেছে এবং বর্তমানে ৭০ জন মহিলা রেটিং প্রশিক্ষণে রয়েছে।

বৈশ্বিক প্রভাব: 
ভারতে 'ইক্যুয়াল অ্যাট সি' উদ্যোগের সাফল্য মার্স্কের বৈশ্বিক লিঙ্গ বৈচিত্র্য উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। মার্স্কের নাবিকদের মধ্যে মহিলা সংখ্যাটি ২০২১ সালে ২৯৫ থেকে বেড়ে ২০২৪ সালে ৬৫০-এরও বেশি হয়েছে। মার্স্কের বৈশ্বিক নাবিকদের মধ্যে মহিলাদের শতাংশ ২০২২ সালে ২.৩% থেকে ২০২৪ সালে ৫.৫%-এ উন্নীত হয়েছে।

ভবিষ্যতের দিকে: 
মার্স্ক ভারতীয় নাবিকদের মধ্যে লিঙ্গ বৈচিত্র্য লক্ষ্যগুলির উন্নয়নে সফল যাত্রা উদযাপন করার পর, কোম্পানিটি একটি অন্তর্ভুক্তিমূলক পরিবেশ তৈরি করতে এবং সামুদ্রিক শিল্পে প্রতিবন্ধকতা ভাঙতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে। মার্স্ক ক্যাডেট ভর্তির থেকে নিয়োগ পর্যন্ত এই গতি বজায় রাখতে এবং একটি এমন পরিবেশ তৈরি করতে বদ্ধপরিকর যেখানে মহিলারা পুরুষ প্রধান ক্ষেত্রে সফলভাবে বাঁচতে এবং কাজ করতে পারে।

Post a Comment

0 Comments