বিশ্ব আয়োডিন ঘাটতি দিবসে, আয়োডিন ঘাটতি মোকাবিলায় টাটা সল্ট




ওয়েব ডেস্ক; ২১ অক্টোবর :  বিশ্ব আয়োডিন ঘাটতি দিবস উপলক্ষে,  শিশুদের মধ্যে আয়োডিন ঘাটতি প্রতিরোধের জন্য তার প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করছে। ভারতের প্রথম জাতীয় ব্র্যান্ডেড আয়োডাইজড লবণ হিসেবে, টাটা সল্ট মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য এই মাইক্রোনিউট্রিয়েন্ট সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে, বিশেষত শৈশবের প্রাথমিক পর্যায়ে।

১৯৮৩ সাল থেকে, টাটা সল্ট আয়োডিন ঘাটতি মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করে আসছে এবং লক্ষ লক্ষ ভারতীয় পরিবারের জন্য একটি নির্ভরযোগ্য নাম হয়ে উঠেছে। এর নিরন্তর গুণমানের জন্য পরিচিত, টাটা সল্ট দেশের প্রতিটি কোণে আয়োডাইজড লবণ পৌঁছে দিয়েছে, যা সামগ্রিক সুস্বাস্থ্যের জন্য সহায়ক। একটি ঐতিহ্যবাহী ব্র্যান্ড হিসেবে, টাটা সল্ট নিশ্চিত করে যে ভারতজুড়ে শিশুদের আয়োডিনযুক্ত সঠিক পরিমাণ লবণ সরবরাহ করা হচ্ছে I ২০১৮-১৯ সালের ভারতের আয়োডিন সার্ভেতে দেখা গেছে যে জনসংখ্যার মাত্র ৫৫ শতাংশ আয়োডিনযুক্ত লবণের সুবিধাগুলি সম্পর্কে জানেন। এই পরিপ্রেক্ষিতে, টাটা সল্ট জনসচেতনতা বৃদ্ধির জন্য আরও প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

টাটা কনজিউমার প্রোডাক্টস-এর প্যাকেজড ফুডস বিভাগের প্রেসিডেন্ট দীপিকা ভান বলেন, "আমরা টাটা সল্টে সঠিক পরিমাণে আয়োডিনযুক্ত লবণ প্রদান করতে অঙ্গীকারবদ্ধ। আমাদের ব্র্যান্ড বছরের পর বছর ধরে গুণমানের দিক থেকে জনগণের বিশ্বাস অর্জন করেছে। বিশ্ব আয়োডিন ঘাটতি দিবস উপলক্ষে, আমরা আয়োডিন ঘাটতি প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি করার গুরুত্ব পুনর্ব্যক্ত করছি এবং সবাইকে আমাদের মিশনে যোগদানের আমন্ত্রণ জানাচ্ছি, যাতে একসাথে আমরা একটি স্বাস্থ্যকর ভবিষ্যৎ গড়তে পারি।"

ভারত, অন্যান্য উন্নয়নশীল দেশের মতো, গোপন ক্ষুধা (হিডেন হাঙ্গার) নামে পরিচিত একটি বড় জনস্বাস্থ্য চ্যালেঞ্জের সম্মুখীন। এই অবস্থা, যা আয়োডিন, আয়রন, ফলিক অ্যাসিড, ভিটামিন এ, এবং জিঙ্কের মতো গুরুত্বপূর্ণ মাইক্রোনিউট্রিয়েন্টের ঘাটতির কারণে ঘটে, শিশুদের বিকাশে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশেষত, আয়োডিন স্বাভাবিক বৃদ্ধি, থাইরয়েডের কার্যকারিতা এবং মস্তিষ্কের বিকাশের জন্য অপরিহার্য।

Post a Comment

0 Comments