ক্যাম্পেনের মাধ্যমে তেলের দামে স্বচ্ছতা দাবি করছে ফরচুন




ওয়েব ডেস্ক ; ২১ অক্টোবর :   ফরচুন ‘#SirfDaamNahiGramBhiDekho’, নামে একটি ক্যাম্পেন চালু করেছে। এর উদ্দেশ্য কিছু ভোজ্য তেলের ব্র্যান্ডের তৈরি এক নতুন কায়দা সম্পর্কে ক্রেতাদের সচেতন করা। এই ব্র্যান্ডগুলো ১ লিটারের (৯১০ গ্রাম) প্যাকে তার চেয়ে কম তেল দিচ্ছে এবং শুধু তেলের ওজন উল্লেখ করছে, পরিমাণ বলছে না।

এই কায়দাটা চালু হয়েছে ২০২২ সালে, যখন থেকে সরকার ভোজ্য তেলের মাপকাঠিহীন প্যাকেজিং করার অনুমতি দিয়েছে। কাজটা আইনসিদ্ধ হলেও ক্রেতারা সচেতন না হলে হয়ত কোনো কোনো ক্রেতা এক লিটারের প্যাকেট ভেবে তার চেয়ে কম পরিমাণ তেল কিনে ফেলবেন। যেমন কিছু সয়াবিন তেলের ব্র্যান্ড ৮৫০ গ্রামের আশপাশের ওজনের প্যাকেট চালু করেছে, যা দেখতে ৯১০ গ্রাম, অর্থাৎ ১ লিটারের প্যাকেটের মতই। ফরচুন কিন্তু তার প্যাকেটে ওজন ৯১০ গ্রাম আর পরিমাণ ১ লিটার – দুটো কথাই পরিষ্কার লিখে দেয়।

কান্টারের করা এক সাম্প্রতিক সমীক্ষায় জানা গেছে যে সাধারণত ব্যবহারকারীদের মধ্যে মাত্র ১৫% কেনার সময়ে তেলের ওজন দেখে নেন। কার্যত এর মানে হল, ক্রেতা ধরে নেন যে সমস্ত ভোজ্য তেলের প্যাকেটেই ১ লিটার (৯১০ গ্রাম) তেল আছে, কারণ প্যাকেটগুলো দেখতে ১ লিটারের প্যাকেটের মতই।

এই সমীক্ষায় আরও দেখা গেছে, উত্তরদাতাদের ৯৫% ধরে নেন যে তেলের প্যাকেটের গ্রাম হিসাবে ওজন সাধারণত ৯০০ গ্রাম থেকে ১০০০ গ্রামের মধ্যেই থাকে, তাঁরা গ্রাম পরীক্ষা করে দেখুন আর না-ই দেখুন।

Post a Comment

0 Comments