এবার দুর্গাপুজোয় এভারেডি মহিলাদের নিরাপত্তা নিয়ে এক অনন্য উদ্যোগ নিল



ওয়েব ডেস্ক; ৮ অক্টোবর : হাওয়ায় দুলতে থাকা কাশফুল, রাতের জুঁইফুল, বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলায় মহিষাসুরমর্দিনী আর প্যান্ডেলের কাজ শেষ করতে কর্মীদের ঘাম ঝরানোর দৃশ্য – এসবই বাংলার সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো উদযাপনের উত্তেজনা বাড়িয়ে তোলে।

যেহেতু লক্ষ লক্ষ মানুষ এইসময় শহরের রাস্তা এবং অলিগলিতে উপচে পড়ে, সেহেতু ভিড় সামলানোই প্রধান কাজ হয়ে দাঁড়ায়। এবারের দুর্গাপুজোয় এভারেডি দেবীপক্ষের সূচনা চিহ্নিত করছে এক অনন্য উদ্যোগের মাধ্যমে। এই উদ্যোগের লক্ষ্য বিশেষ করে ভিড়ের মধ্যে মহিলাদের নিরাপত্তার কথা মাথায় রেখে জনসাধারণের মধ্যে বার্তা ছড়িয়ে দেওয়া।

এখন এমন একটা সময় যখন মহিলাদের নিরাপত্তা নিয়ে কথাবার্তা কেন্দ্রীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে। সে অবস্থায় ‘এভারেডি সাইরেন – পুজোয় আওয়াজ তোলার পাওয়ার’ নামের এই উদ্যোগ সময়োচিত এবং দুর্গাপুজোর মেজাজের সঙ্গে নিখুঁতভাবে মিলে যায়। মেজাজটি হল নারীশক্তির উদযাপন। এটি এভারেডি সাইরেন টর্চ লঞ্চ করার উদ্যোগের পথেই এসেছে। এই টর্চ যে কোনো বিপন্ন ব্যক্তিকে একটি বোতাম টিপে অ্যালার্ম বাজানোর সুযোগ দেয় এবং ১০০ ডেসিবেলের সাইরেনের শব্দ ছড়িয়ে দেয়।

এই উদ্যোগের অঙ্গ হিসাবে এভারেডি কলকাতার বহু অতি জনপ্রিয় পুজো প্যান্ডেলের পার্টনার হয়েছে, যার মধ্যে আছে – দমদম পার্ক তরুণ সঙ্ঘ, হিন্দুস্তান পার্ক এবং যোধপুর পার্ক-৯৫ পল্লী।

প্যান্ডেলে মহিলা দর্শকদের জন্যে সুরক্ষিত পরিবেশ তৈরি করতে এভারেডি এছাড়াও চালু করছে একটি সাইরেন স্কোয়াড: একদল স্বেচ্ছাসেবক, যারা দমদম পার্ক তরুণ সঙ্ঘ, হিন্দুস্তান পার্ক ও যোধপুর পার্ক-৯৫ পল্লীর প্যান্ডেলের মধ্যে মহিলাদের নিরাপত্তা এবং ভিড় সামলানোর উপর নজর রাখবে। এই স্বেচ্ছাসেবকদের নিচের বার্তাগুলি লেখা টি-শার্ট পরা অবস্থায় দেখা যাবে।

Post a Comment

0 Comments