ইকম এক্সপ্রেস মহিলা ডেলিভারি পার্টনারদের পাশে দাঁড়িয়ে লজিস্টিক্সকে করে তুলল অন্তর্ভুক্তিমূলক



ওয়েব ডেস্ক; ১৭অক্টোবর: এক্সপ্রেস লিমিটেড (“ইকম এক্সপ্রেস”), উৎসবের মরশুমে ডেলিভারি যখন তুঙ্গে, সেইসময় সক্রিয়ভাবে লজিস্টিক্স ক্ষেত্রে মেয়েদের ক্ষমতায়ন ঘটাচ্ছে। সময়োচিত ডেলিভারির চাহিদায় বৃদ্ধি ঘটায় ইকম এক্সপ্রেস তার মহিলা ডেলিভারি পার্টনারদের অমূল্য অবদান বিশেষভাবে তুলে ধরছে। এর মাধ্যমে লজিস্টিক্স শিল্পের সর্বত্র লিঙ্গসাম্যের প্রতি নিজের দায়বদ্ধতা আরও একবার দেখাল।
চলতি চরম চাহিদার মরশুমে স্বাতী মোর, সিএইচআরও, ইকম এক্সপ্রেস, বললেন “এবারের মরশুম আমাদের নমনীয়তা এবং শক্তির প্রতীক। আমাদের ইন-হাউজ কর্মচারীদের পাশাপাশি আমাদের মহিলা ডেলিভারি পার্টনাররাও এই বিচিত্র ব্যাপারে নিজেদের উৎকর্ষ প্রমাণ করছেন। তাঁরা উন্নতি করতে পারেন এমন এক নিরাদপদ ও ক্ষমতায়ন ঘটানোর মত কাজের পরিবেশ নিশ্চিত করে তাঁদের সাহায্য করতে আমরা বদ্ধপরিকর।”

মন্দেংবম কাননবালা দেবী-র মত সাফল্যের কাহিনি আমরা তুলে ধরছি। তিনি মাত্র তিনদিনে ৪০০+ পার্সেল ডেলিভারি দিয়েছেন, যা এই ক্ষেত্রে মেয়েদের সম্ভাবনা তুলে ধরে। একইভাবে আছেন সূর্য টি, যিনি একজন হিসাবরক্ষক থেকে একজন ডেলিভারি স্টাফ মেম্বারে পরিণত হয়েছেন। এঁরা বৃদ্ধি ও দৃঢ়প্রতিজ্ঞ হওয়ার অনুপ্রেরণামূলক উদাহরণ। পরামর্শদাতাদের সাহায্যের সুবাদে সূর্য এখন ধারাবাহিকভাবে রোজ ১০০ থেকে ১৩০ খানা ডেলিভারি সম্পূর্ণ করেন। এতে তাঁর মাসিক আয় উল্লেখযোগ্যভাবে বেড়ে গেছে।

মার্চ ২০২৪ পর্যন্ত ইকম এক্সপ্রেসের হিসাব অনুযায়ী মহিলারা তার সামগ্রিক কর্মীবাহিনীর ৫.৯৩%। প্রধান ভূমিকাগুলোতে আছেন এঁদের প্রায় ১০%। অন্তর্ভুক্তি ও লিঙ্গ বৈচিত্র্যের উপরে এরকম জোর দেওয়া কেবল উৎসবের মরশুমে সীমাবদ্ধ নয়, বরং এক বৈচিত্র্যপূর্ণ ও সক্ষম কর্মীবাহিনী গড়ে তোলার যে দীর্ঘমেয়াদি লক্ষ্য ইকম এক্সপ্রেসের রয়েছে তারই অংশ।

চাহিদা তুঙ্গে থাকার এই মরশুম যত এগোবে, ইকম এক্সপ্রেস তার ডেলিভারি পার্টনারদের প্রয়াসগুলোকে প্রশ্রয় দেওয়া চালিয়ে যাবে। লজিস্টিক্স ক্ষেত্রে অন্তর্ভুক্তি ও বৈচিত্র্য যে প্রগতিকে চালিত করতে জরুরি, এই বিশ্বাস এতে আরও জোরদার হবে।

Post a Comment

0 Comments